লু সুন ( Lu Xun ২৫ সেপ্টেম্বর ১৮৮১ – ১৯ অক্টোবর  ১৯৩৬), চীনা ভাষার একজন বিখ্যাত সাহিত্যিক।  অনেক বছর আগে তার একটা লেখার অনুবাদ পড়েছিলাম।  স্মৃতি প্রতারক , তবু মূল বক্তব্যটা এরকম।  লেখক স্বপ্ন দেখছেন , তিনি আবার স্কুল জীবনে ফিরে গিয়েছেন, ক্লাসে বসে পরীক্ষা দিচ্ছেন।  মাস্টার মশাইকে জিজ্ঞেস করলেন," স্যার,  মতামত কি ভাবে দিতে হয়। " মাস্টার মশাই বললেন ," বেশ কঠিন বিষয়। ধরো , কোনো পরিবারে একটি শিশু জন্ম নিয়েছে।  কদিন পরে শিশুটিকে পাড়াপড়শীদের দেখানো হলো।  কেউ বললেন ," বাচ্চাটা বড় হয়ে খুব ধনী হবে। " শিশুর আত্মীয় পরিজনরা তাকে অনেক ধন্যবাদ দিলেন।  অন্যজন বললেন , " বাচ্চাটা একজন বড় অফিসার হবে। "  শিশুর আত্মীয় পরিজনরা তাকে মিষ্টি খাওয়ালেন। " একজন বেমক্কা বলে বসলো ," বাচ্চাটা একদিন মারা যাবে। " তার কপালে জুটল তিরস্কার আর লাঞ্ছনা।  কিন্তু ভেবে দেখলে মানতেই হবে যে , বাচ্চাটা , বড়লোক বা বড়  অফিসার হবে তার কোনো নিশ্চয়তা নেই , কিন্তু  মৃত্যু তো অবশ্যম্ভাবী।  সামাজিক বিচারে , যে সত্যি বলল সে তিরস্কৃত হলো আর যারা মিথ্যে বলল তার প্রশংসিত হলো। "
" স্যার , আমি মিথ্যেও বলতে চাইনা, আবার মার ও খেতে চাইনা।  তাহলে কি করব। "
" তাহলে বলবে , বাচ্চাটাকে দেখুন , আমার মনে হয় , বাচ্চাটাকে দেখুন , সত্যি বাচ্চাটাকে দেখুন। "
এই আসরে লেখার মতই গুরুত্বপূর্ণ , অন্যের লেখায় মন্তব্য করা।  ভাবলাম , নিজে তো শিখতে পারলাম না , যদি অন্যদের উপকারে লাগে।
কি বলেন ?
পুনশ্চ :  
আমি যে প্রসঙ্গের সূত্রপাত করেছিলাম , তাতে মতামত বিনিময় হচ্ছে দেখে আনন্দিত হলাম।  ব্যক্তিগত বেদনা ক্ষোভের কথা ও উঠে এসেছে। আমার একটা অভ্যেস আছে , আমি বইমেলায় নতুন লেখক , কবিদের লেখা বই কিনে থাকি।  লেখকের অটোগ্রাফ ও নিই বইয়ের পাতায়। আমার সংগ্রহ যথেষ্টই বেড়েছে , এটা যতটা পারবো , চালিয়ে যাব।  তবে সত্যিটা বলি , ভালো লেখা খুব কমই পেয়েছি , বইয়ের বিনিময় মূল্য ও খুব বেশী থাকে।
আমি ব্যক্তিগত ভাবে , কবিতা অপেক্ষাকৃত কম পোস্ট করি ২৫ মাসে ৪২ টি।  কবি বন্ধুদের বলি , একটি ভালো কবিতা (লেখা সহজ নয় ) সময় নিয়ে লিখুন , নিজে একাধিক বার পড়ুন , তার পর সবাইকে পড়তে দিন।