প্রচ্ছন্ন হৃদয়ের মাঝে সুপ্ত ভালোবাসা ;
উন্মুক্ত জীবনে তাই লুপ্ত বাঁচার আশা ।


শীর্ণ-জীর্ণ-ক্লান্ত শরীরের উপর
               ভীড় করে আসে শকুনের দল ;
আত্মপরিতৃপ্তির আশায় কত-শত মেকি ছল ।


যৌবনের সোনালী সকালে ক্রমে নামে অকাল রাত্রি ;
পথহীন পথে দিশা খুঁজে ফিরি
                                      আমি, নিঃসঙ্গ যাত্রী ।


এখনও চোখে ভাসে নীল আকাশের প্রতিচ্ছবি ,
      এখনও কানে এসে বলে জীবনমুখী কবি ;


এখনও অনুভব করি শান্ত-শীতল সমীরণ স্পর্শ ,
এখনও হৃদয়ে সাড়া জাগিয়ে যায় বিহঙ্গের হর্ষ ;


এখনও বাস্তবের কঠিন বুকে স্বপ্নের নিরর্থক পদচারনা ,
তবুও পাল্টে গেছে বেঁচে থাকার সংজ্ঞা আর
                              জীবন সম্পর্কে ধ্যান-ধারনা ।।