মনের আশেপাশে রঙিন হাতছানি ,
মনের আশেপাশে চুড়ির রিনি-ঝিনি ।
মনের খিড়কী দিয়ে প্রেমের আনাগোনা ,
মনের ঘরেতে শুধু স্বপ্নের জাল বোনা ।
মনের ডাকেতে আজ চারিপাশে ব্যাকুলতা ,
মনের চাহিদা আনে মনেতেই আকুলতা ।
মনের পথ চলা প্রেমের সরণী দিয়ে ,
মনের কথা বলা মনকে সাথে নিয়ে ।
মনের গুন্ গুন্ মনেরই গান গেয়ে ,
মনের অভিসার মনেরই ঘরে গিয়ে ।
মনের অভিলাষ – মনকে কাছে পাবে ,
মনকে সাথে নিয়ে আকাশে উড়ে যাবে ।
মনের মাধুরীতে মনের মজে যাওয়া ,
মনের গহনেতে মনকে কাছে পাওয়া ।
মনেরই অনুসারে চলে এ প্রেম-ধরা ,
এ ধরা প্রেম দিয়ে মনেরই হাতে গড়া ।।