সমবেত পদচারনায় বহু বছর অতিক্রান্ত ।
তবু, এখনো হোঁচোট খেতে হয় বারে বারে ;
কখনো নিরাশার খানাখন্দে –
          কখনো আবার অবিশ্বাসের পাথরে ।


এখনো বয়ে চলে সন্দেহের ঝড় ;
                ভেঙে পড়ে আস্থার পরিকাঠামো ।
প্রলেপ ও ত্রানের উৎসাহে পড়ে ভাটা ;
শ্লোগান ওঠে – “ ভালোবাসা, - না মাতলামো ? ”