আমি কালো বলে ! –
হ্যাঁ , - শুধুমাত্র , আমি কালো বলে , -
সহজেই আমার গায়ে লাগিয়েছো বদনামের দাগ ।
আমার রঙে আত্মগোপন করে
ব্যভিচারে লিপ্ত করেছো নিজেকে ।
তোমার নিত্য নিষিদ্ধ চাষের অবৈধ আবাদকে ঢাকতে
বিষ ঢেলে জমিকে করে চলেছো অনাবাদী ।
তারপর আমার মাঝে দর্পনটাকে রেখে
সামনে দাঁড় করিয়েছো নিজের মনটাকে ,
নিজেকে নিজের থেকে লুকানোর আশায় ।
আমার গহনে লজ্জাকে বিসর্জন দিয়ে
চালিয়ে চলো অসীম অনৈতিক চাহিদাগুলোকে
প্রাপ্তির বন্ধনে বাঁধার সুতীব্র প্রয়াস ,
যা চলে আমার সকল বিস্তৃতি জুড়ে ।
পরিনামে আমার গায়ে এসে লাগে নিষিদ্ধ বদনামের দাগ ।
তারপর , আমার বিস্তৃতির শেষ সীমানায়
বার্ধক্যজনিত কারনে আমার মৃত্যু হলে ,
এগিয়ে চলো তুমি ,
আমার দিকে ফিরে না তাকিয়ে ...
            তরুণী অরুণার আশায় ...
                   সম্পূর্ণ নিষ্পাপ হয়ে ...