কে চায় কেলাসিত জড় জীবন
শক্তি হারিয়ে শীতল বিন্দুতে
ঠাসা ঠাসি.অকম্পন
উত্তাপহীন অস্ত্বিত্ত্বে
নিশ্চিন্ত শয্যা জীবন,
যেখানে বহমানতা উধাও,
ভঙ্গুর কোমল পুস্পদলও,
প্রাণও স্থির নৃত্যহীন শীতলতায়।
কে বাঁচিতে চায় শীতল অস্ত্বিত্ত্ব  বন্ধনে!

অস্ত্বিত্ত্বহীনতার উষ্ণতায়
পচনের অবাধ গতিময়তা,
নিরাকারে হারানোর ব্যস্ততা
নিয়ে বেঁচে থাকাই জীবন।
এস এস হে গতিময় পচন
অতীতে কর নতুনে  বিলীন,
মৃত্যুভয় জয়ে নিরন্তর ক্ষয়ে
একদিন মিলব চির অক্ষয়ে।
দাও ভরে দাও মহাশুন্য স্নানে
শক্তিহীন শয্যাগত এ স্থির প্রাণে    
শুন্য হয়ে রয়ে যাব চির শুন্য স্থানে।