একা  নৌকো নিজের মত চলে  
নিজের সাথে নিজের কথা বলে,
নৌকো একা ভাসছে কিসের টানে  
সে কথা পারের কেউ কি জানে !
নৌকো নিজেই নদীর তালে পাগল
মন খুঁজছে কোথায় সাগর অতল।
পারের মানুষ্ নৌকোকে দেয় ডাক
আকাশ বলে একা চলতে থাক।
একা নৌকো নিজে নিজেই বায়
পারের মানুষ ঝাপসা হয়ে যায়।
নৌকো একা ভাসে সুর্য্য পানে
নদীর ঘূর্ণি নিজের ভিতর টানে।
সুর্য্য ডোবে নৌকো তাকে দেখে
নৌকো হাসে তার গোধুলি মেখে।
ঘূর্ণি ডাকে কাজ হয়েছে সারা
এবার শুরু আমার ঘরে ফেরা।
উঠল তারা সময় হল এবার
ভাসা ছেড়ে অতল জলে ডোবার।
ঘূর্ণি নদী হাসে বাতাস  হাসে
আকাশ নীলে তার দুঃখে ভাসে।
নাওয়ের ইচ্ছা ডুবি একা একা
আকাশ মেঘে দুঃখ  দিল ঢাকা।