আদর করে মারতে কিক
লাগত ভালো  ফুটবলে
লাথিতে মাঠ উঠত  মেতে
ঢুকত যখন বল গোলে।
তখন সবাই ডাকত মাঠে
গোলের পোকা গুন্ডা।
এখন বলে মানুস ভালো
দাদা কত ঠান্ডা।
ভিরমি খেত  কিকের চোটে
কত গোলকিপার,
বল উড়ত ঢুকত নেটে
মাঠে জুড়ে চিত্কার।
দেখি কিক মারা বুটে
কত ধুলো জমা,
কাঠ ছাড়া চলতে গেলে
দিতে হয়রে হামা।
তখন আমি সতের বছর
মাঠে কত  লোক
নজর আমার পায়ের উপর
হাজার জোড়া চোখ।
কিক মেরে গেলাম পড়ে
শেষ স্বপনের গোলে
স্বপ্ন গেল হারিয়ে আমার
মাঠে ঘাসের তলে।
বেডে শুয়ে জেনেছি তা  
পায়ে শেষ আঘাত,
এখন আমার কেঠো পা
হয়  না রক্তপাত।
হে ভগবান কাউকে ভুলেও
মারি নি তো লাথি
ফুটবলকেই  কিক মেরে
বানিয়েছিলাম সাথী।
আর কোনদিন মারব না
লাথ কোনো কুক্ষনে,
দয়া করে আস্ত রেখো
পা দুসরা জীবনে।