ছোটবেলার জানালা
       -------------------
অন্ধকারে ভীষন ভয় ভূতের দেখা যদি হয়
         দেখি খোলা জানলায়
         পেত্নী তার দুখান পুত
          ভয়ে বুদ্ধি পালায়
        দেখে তিনখান কিম্ভুত
জানলাতে ভুতের ভয় ভুতকে দেখা আর নয়।


        কিশোরে দিনের জানালা
       ------------------------
কিশোরে দিনে মন খালি করা দুপুর বেলায়
         দেখি খোলা জানালায়
         কালো চোখ আকাশে
           আজ সেই জানালা
          খোলে মন বাতাসে
কালো চোখ আজও চায় আমার এই অবেলায়।


             যৌবন জানালা    
           --- ---------------
       মরি হায় কত কত রুবি রায়  
             যৌবন জানালায়
                রোজ রোজ
                 হেঁটে যায়
                  মন চায়
       রুবি রায় না দেখেই চলে যায়


        
       কম্পুটার জীবনের জানালা
        ---------------------
আমার কম্পুটার OS  windows সেভেন
           OS এর  জানালায়
           কম্পিউটার জমানায়
          ইন্টারনেটের কত খেল
            ফেসবুক আর মেল
বেশ চালাচ্ছি key বোর্ড ছেড়ে দিয়ে পেন।


         দৈনিক সংসারের জানালা
       --------------------------
বাগান ধারে রান্না ঘরে  চুপি চুপি ঢুকল কে রে?
             দেখি খোলা জানালায়
             ম্যাঁও  হেঁটে চলে যায়
             ম্যাঁও মাছ নিয়েছে কাঁচা
             কটা আছে ম্যাঁও বাচ্চা  
জানালা ধারে মজা করে খাবে মাছ ফুর্তি করে।


            বুড়ো বয়েসের জানালা
           -----------------------
আছি একা বসে জানালার পাশে সেই অমলের মত
              দেখি খোলা জানালায়
              দই ওয়ালা চলে যায়
               কেউ বা শুধায় দাদু
              কি যে দেখ শুধু  শুধু
    বুড়ো তবু দেখি সব মন আছে অমলের মত।