চাঁদ বলে নিশ্চুপে
মেঘ চাদর সরিয়ে
জোছনায় চাঁদ রূপে
দিই চোখ ভরিয়ে।


আমি বলি তার রূপই
হয় নি ত দেখা
রূপ গেছে চুপি চুপি
অতলেতে একা।


চাঁদ বলে খোঁজ তাকে
অতলের ঠিকানায়।
আমি বলি কোন বাঁকে
ঠিকানাই  জানা নাই।

চাঁদ বলে অতলের ঠিকানা  
সে তো তোর আশে পাশে।
খোঁজে নেই কোনো মানা
জোছনায় জলে ফুলে ঘাসে।.


বলি গান আর কবিতায়
স্বপ্ন মনে শব্দ ভেজাই।
বাস্তব রোদে শব্দ শুকায়
স্বপ্ন মন-গলিতে হারায়।


সাদা চাঁদ হাসে জোছ্নাতে
বলে সত্যি বাস্তব যুক্তি,
তবু রূপ থাকে ভাবনাতে  
চাঁদ মুখ হাসিতেই সত্যি?