নীল মনের নীলনদ আমার জানের আমাজান
দ্বারকেশ্বর নদী আমার বালি জলের স্নান।
বুক জলের নদী আমার পা ধোয়ানো নদী
ছোট থেকেই বুকের মাঝে বইছ নিরবধি।
বালি চুঁয়ানো জল আমার স্নানের গঙ্গাজল
আমার খেলার সাথী গোল পাথরের দল।


হাঁটু জলের নদী আমার  বুক ভরানো নদী
দুকূল ধরে ষোলো বেলার অবৈধ বরবাদী।
তোমার বালির বুকে অজানা এক সুখে
চিন্তাহীন চুমু এঁকেছি সেই কিশোরী মুখে।
তুমি আমার কিশোরে বেলার প্রেমের যন্ত্রনা
তুমি আমার ভাবনা ভরা তাজের যমুনা
অজ্ঞ মনের  ভল্গা নদীর ভাল্লাগা কল্পনা
কিশোরীর ভাঙ্গা চুড়ির প্রথম দিনের মানা।


তোমার কাছে রাখা আমার সে সব দিন
বালি জলের ধোয়ায় অতীত ভাল মন্দ হীন।
এই বয়সেও তোমায় আমি  দেখি পেছন ফিরে
পাতলা জল, তীরের গাছ নানা কথার ভীড়ে।
নদী তুমি ছিলে যেমন এখনও কি  তেমন!
সেতুর উপর সবাই  তুমি নিচে একাই  এখন।
আমিও নদী পাল্টে গেছি লুকাই মনের কথা
আমি এখন পূর্ণ মানুষ, মালিক আমার মাথা।