অবাক করা শেষ  রাত্রি
নদীর ডিঙ্গি সাগর যাত্রী।
ডিঙ্গি নৌকা একা একা
চাঁদনীর চাঁদ ডুবা দেখা।


অবাক মনের আজব সাগর
সাগর ভিতর নদীর ঘর।
মন উড়ল সাগর হাওয়ায়,
রূপ সাগরে নৌকা বাওয়ায় ।


ডিঙ্গা  চলে সাগর জলে
রাত্রি জলে উল্কা ফেলে,
ডিঙ্গি খোঁজে সাগর শালুক,  
মাছ পাখনায় ঢেউ  তুলুক,


পাখনা জলে তুলল ঢেউ
সাগর শালুক দেখল কেউ !
শেষ রাত্রির সাগর ঝড়
নিয়ে গেল নদীর ঘর !


সাগর জলে সাগর শালুক
রূপ পাপড়ি দুঃখ ভুলুক !
ডিঙ্গি ছুঁল সাগর শালুক,
কল্প ডিঙ্গি আজব মুলুক !


থাকল শালুক গহীন স্থানে
শুদ্ধ প্রাণে ডিঙ্গির  মনে।
আজব সাগর আজব মন
অলীক চিন্তা সারা ক্ষন।