কষ্ট  কাছে আসে না
এখন তার ফিরতে  মানা,
কষ্ট গেছে ফল্গু নদী পার।


কবে কষ্ট চলে গেছে
ভুলে যাই তাকে পাছে
রেখে গেছে সুখের বিকার।

কষ্টে করি না বাস
কষ্টে কাঁদা দুর্বা ঘাস
কিছুতে ছুঁতে পারে না আর।

আকাশে তাকানো কষ্ট
প্রত্যাখ্যান ছিল স্পষ্ট
সুখে করেছি অসুখ শিকার।

চোখে কষ্টের জল
বলেছিল কিছু বল
কষ্ট জল করেছি অস্বীকার।

ভুল বোঝা শেষ দিন
হাঁটা ছিল কথা হীন
কষ্ট বালি চোখে বার বার।

বুক মুখ সুখে ঢাকা
কত খুশি রং আঁকা
কষ্ট উড়ে সাত সমুদ্র পার।

সুখ না করে নষ্ট
থাক পড়ে সেই কষ্ট
যাব না তো সে কষ্টের দ্বার।