পায়ের তলে সাগর অতল
ডাকছে জল কূল ছেড়ে চল।
মন টানছে স্রোতের টান
বুকের ভিতর বাউল গান।


দূর দূর নীল আকাশ
মেঘ উড়ে তারার পাশ
চাঁদ লুকায় মাথার উপর
মাঝ সমুদ্র রাত দু প্রহর।


আরব সাগর মন ফেরার
কিসের ঘর! কার সংসার!
ফিরব যখন কিসের তাড়া
কদিন পরেই দুনিয়া ছাড়া।


সাগর ডিঙ্গি মাঝি বিহীন
নেশার রঙে দৃষ্টি রঙ্গিন।
আপন মনে খেলছে ঢেউ
ডাকছে মৎস্য কন্যা কেউ।


কল্প কন্যা দেখার আশায়
রঙ্গিন চোখ দৃষ্টি ভাসায়।
রাত সাগরে অরূপ রূপ
দেখবে হৃদয় তাই তো চুপ।


রঙ্গিন নেশায় স্বপ্ন আসে
মৎস্য কন্যা ভাসে পাশে,
কন্যা দেখি তোমার মত
মধুর কথা শোনায় যত।


কন্যা কথার ঢেউ তুলে
মনও পাগল কুল ভুলে।
কন্যা তুমি কথা বল
অরূপ কথার কলম খোল।


কন্যা হেসে ঢেউএর কোলে
মন ভাসিয়ে ফিরে গেলে
ঢেউএর কোলে হাসলে তুমি
ডিঙ্গি বুঝল অবুঝ আমি।