প্রশ্ন, নারী দেখ কী নারী দেখার আশে?
দেখি নারী শালিক পাখির ঝগড়া করার শেষে।
বদ্ধ খাঁচায় দেখি নারী বন্দী পাখির পাশে ,
তারে উড়তে দেখি মুক্ত মনে পরীর আকাশে।


দেখি তারে গোপন টানে দেবী মূর্ত্তি শরীরে
সদ্য স্নাতা নারীর শরীর অজয় নদীর তীরে।
বিশেষ ক্ষণে দেখি নারীর সুঘ্রান স্বেদ বিন্দু
উথাল পাতাল ঢেউ মাতাল আমার সপ্ত সিন্ধু।


দেখি ভিন্ন নারী ভিন্ন রূপে, কুরূপে অপরূপে
একই নারী ভিন্ন মনে অতি বিচিত্র রূপে।
ভাসা গভীর চোখের খেলা নারী চোখের হাসি,
শরীর মনে বান ডেকেছে তার হাসি সর্বনাশী।


চোখ ভরে দেখি নারী তার মোহিনী সাজে ,
দেখি মনশ্চক্ষে নারীর সুডৌল গোপন লাজে ,
নারী অঙ্গ দেখি আমি, তার সলাজ আঁখি
মগ ডালে বসে শিস দেয় আমার মনপাখি।


মুগ্ধ আমি নারী মেধায় স্বরস্বতী বিদ্যাবতী
দেখি নারীর ছুটে চলা মনের অবাধ গতি।
দেখি নারী জ্ঞানের গুপ্ত ধন, শান্ত মন,
বিচারে দেখি আবেগ মাখা নারীর উচ্চমন।


বিষাদ মাখা নারী মনের বিষন্নতা দেখি
ভৈরবী নারীর ক্রোধ ভরা উন্মত্ততা এ কী!
একান্তে দিন অন্তে দেখি নারী চোখে জল
অতল জলে দিশেহারা পাই না তার তল ।


নারী জীবন দেখি আমি নারী মন দেখি...
বুঝতে নারি, নারী জানা থেকে গেল বাকি !