আমার চেতন কেন শান্তি  হারায়, আত্ম বিস্মরণ
এক জনমে এত ভ্রান্তি চোরা বালিতে নিমজ্জন।
খেলায় বিভোর কাল সাগরে ভাসার সন্তরণ,
জীবন মরন দিনে দিনে প্রতি দিনের  উত্তরণ।
আসে ফিরে বারে বারে সে কলবিঙ্কের দল
আশায় মলিন জীবন ক্ষয়,মায়া মিথ্যের ছল।  
ঘরে ঘৃণ্য পোকা ছিদ্র করে  চেতন অগোচরে
বাসা বাঁধে বিছা সাপে মনের আঁধার ঘরে।
বৃথা অহং সংক্রমণে সত্য জীবন হল  মিথ্যা
পুণ্য ক্ষনে চিন্তা মনে আমার অহং আত্মহত্যা।
শুদ্ধ চেতন নিল শবাসন, নির্মোক নির্মোচন।
জীবন তীর্থ পথে হল আমার চেতন উত্তরণ।