গাঁজার কল্কেতে সাধু আর সুন সান শ্মশান!
খরগোশ দু চোখ লাল,  দু-চার কল্কে টান !
জোনাকী জ্বলে, রাত হয়, শীতল বাতাস বয়,
চাঁদ উঠে,তারা ফুটে, রাতপোকা কথা কয়।
কারা যেন  নেমে আসে, বাতাসে কথা ভাসে,
শ্মশানে কিসের আশে!ফিস ফাস আসে পাশে,
নেশাতে ঘুম আসে মাথা নাড়ে কালো গাছে,
ছেড়ে গেছে সব যারা তারা কি আছে কাছে!
ধীরে ধীরে লাগে ঘোর ঝিমুনি রাত ভর,
মাঝ মাঝে চোখ খুলি দেখি কটা নিশাচর।
ঝিঁঝি ডাক কথা কয়, শোনে শ্মশান বাতাস।
সাধু বলে ঐ দেখ পড়ে এক সাদা লাশ,
ওই আর কেউ নয় তুমি পড়ে  একা,
নিজ চিতা দাহ কর তুমি তার সখা।
নেশা পায়ে হেঁটে যাই দেহখানি তুলে ধরি,
দেখি সেই  দেহখানি প্রাণে ভেজা অতি ভারী।
সাধু হাসে"তোর জীবন যে তোকে ডাকে,
ফিরে যা ঘরে তুই" কুয়াশার রাত ঢাকে।    
ফিরে আসি ধীরে ধীরে রাতে একার ঘরে
জীবনের স্বাদ নিই শ্বাস নিয়ে প্রাণ ভরে।