শরতের নিশুতি রাত সব তারা তন্দ্রাহীন,
যুগ যুগান্ত ধরে তারাদের পৃথিবীকে দেখা,
এত তারা দেখে  তোমায় নিদ্রায় শয্যালীন
অন্য জগতে প্রত্যবেক্ষণ! স্বপ্ন দেখা একা!
উত্যক্তে স্তব্ধ কী তোমার উৎফুল্ল উড়ান!
কোন অভিমানে স্বেচ্ছায় প্রবেশ অন্ধ পাতালে?
উচ্চ সুর নিদ্রিত আজ নিঃশব্দ, নিস্প্রাণ!
নিজেরই সাথে লুকো চুরি খেলা অন্তরালে।


অন্য  নিশুতি রাতে কিংবা শরতের প্রাতে,
রাতজাগা চোখে শিউলি ঝরা গাছ তলাতে,
দেখব তোমায় হেমন্তে পাকা ধানের সাথে,  
তত দিন ঘুমাও তুমি আমি জেগে থাকি নিশুতি রাতে।