নাক কুঁচকে উঁকি ঝুঁকি এধার ওধার থেকে
ময়লা বুকের  আঁকি বুকি অবাক চোখে দেখে।
শরীর পরে দিন রাত্রে  ময়লা করিস কে রে!
পারিস তোরা! নিজেই করিস নাক কোঁচকাস পরে!

আমরা মরি কি যে করি নিজের পেটই  ঢাকি
তোর ময়লা পেটে রেখে কেমনে গোপন রাখি !
সরল ভাষায় সোজা কথা বললে কি যে দোষ!
কাদা পা রাখলে বুকে করবে কী পাপোশ।

কত আর মুছবি  রে সব তোদের নোংরা  ধুলো
কত কাদা রাখব পেটে কত নোংরা শরীর ছুঁলো।
জীর্ণ হলে তোদের ঘষায়  ছুঁড়েই  দিবি ফেলে
নতুন কোনো পাতবি পাপোশ তোদের  পায়ের তলে।

সাদা মনে নিজের শরীর রাখিস তোরা সাফ
পাপোশ গায়ে দাগ পড়লে ওটা তোদের পাপ।