দুঃখ তুমি থাক আমার গভীর বুকে সুখে,
তুমি আমার জ্ঞানের কারন,
সুখের বাড়ি যাওয়ার সিঁড়ি।
তুমি আমার অহং মরণ
হৃদয়পুরের বংশীবিহারী।
তোমার লুকোচুরির হাসি বুলাও সুখের মুখে।


কত রূপে পীড়ন কর, রূপে পুড়ি  জীবনময়
জন্ম, অপ্রাপ্তি, ঈর্ষা, জরা,
হৃদয় দিশার দীপন হরণ,
ব্যাধি, বিচ্ছেদ,ঝগড়া, মরা
তীব্র প্রখর কঠিন শাসন
জীবন জুড়ে আঁধার ছড়াও, চেতন মশাল বয়।


সুখের আগে থাক পরে থাক, সুখের পথময়
তুমি ক্ষণিক সুখের কারন,
তুমি কর্ম নাওয়ের মাঝি
তুমি বিরল সুখের বারণ,
দুঃখ তোমার কষ্ট বুঝি,
তোমার কোলে বিরল সুখ সত্য মনে হয়।