কত দিন কত পথে শহরে নগরে,
খুঁজেছি সে মুখ আমি গ্রাম প্রান্তরে,
মরুতে সাগরে অজন্তা ইলোরায়
পাহাড়ি বাংলোয় মায়াবী আলোয়।
সুখ ভরা দুঃখী মুখ উঁকি দিয়ে
অদেখায় চলে যেত  চাঁদ পথ বেয়ে।


নিটোল সেই চাঁদপানা হাসি মাখা মুখে
ভাসা চোখ হেসে উঠে পার্থিব  সুখে,
তবু তার হাসি মুখে, সুখ ঢাকা  বুকে
জলতরঙ্গ বাজে কোন অপার্থিব দুঃখে।


একদিন অজান্তে সেই ছায়াবীথি মুখ
কারও সাথে এসেছিল তারও অগোচরে
ভাসা চোখে ভেসেছিল অপার্থিব দুঃখ।
দুঃখ চুরি করে রেখেছি হৃদয় অন্দরে।
নিয়ে চোখে মুছে যাওয়া হাসির কাজল
চলে গেছে দুখ রেখে আর কারো বুকে।
আঁচলের খুঁটে মোছা সেই অশ্রু জল
মুক্তো হয়ে রযে গেছে মনের ঝিনুকে।


কোন দিন হয় দেখা কোন স্বপ্নের ঘরে,
কোন জন্মান্তরে শিশির পড়া ভোরে
সেই মুক্তো তার হাতে  ঝিনুকের সাথে
তুলে দিয়ে মুক্তি নেব দুঃখ ঋণ  হতে।