বর্ষা দিনে ঘুমিয়ে ছিলে দিন যে শেষ হয়,
বিল খাল সব বইল জলে সবুজ কথা কয়।
মেঘ সরছে আকাশ থেকে সূয্যি দেয় উঁকি
মাঠ ঘাট সব সবুজ মাখে, মাটি সূর্যমুখী।
ক্ষণিক রোদ সবুজ হাসে খুশির বাতাস বয় ,
শারদ মাঠ ভরছে কাশে মন আনন্দময়।
ঘুম ভেঙেছে মেঘের নিচে বন্ধ ঘুমের খেলা,
ঘুমের কাছে  কেন মিছে নষ্ট কর  বেলা।
রঙের তুলি রঙের বাটি কোথায় তোমার হাতে !
কাঁচা মাটির ঠাকুর কেন দাঁড়িয়ে আছে পথে !
ঠাকুর দেখার ছলে তুমি মন মন্দিরেতে এস
স্বপ্ন তুলি ডুবিয়ে রঙে  হেম জীবন ভালবেস।