সর্প  চুমিল দেহ ডাকিল মরণে
দেহ ত্যাগিল প্রাণ মৃত্যু আকর্ষনে ।
দীর্ঘ গুহা, অন্তর  নিকষ অন্ধকার
সর্পিল গতিতে ভ্রমে  মরন  বিকার।
সুক্ষণে প্রাণে আসে বেহুলা ডাক
ঝিকমিক চমকায় সহস্র জোনাক।
হয় নাই  অকালে বিদায় সময়
জীবনের এখনও হয় নাই ক্ষয় !
শ্বাস বাতাসে ভাসে অমৃত  সুবাস
হৃদয় অলিন্দে প্রাণের নীরব প্রকাশ।
গহ্বরে ভরে আলো,আনন্দ অঙ্গন,
জীবন ডাকিল দেহে  ফিরিল  মরণ।