রেল কামরা কোনে বসে
ট্রেন চলছে  খুব জোরসে,
ট্রেনের ভিতর ভীষণ ভিড়
কোনে এক নারী স্থির।
তারই সাথে গল্প করি
কথায় গল্প ঝুলি ভরি।
“শ্রমিক নারী বয়স অতি
গতি ছাড়া নেই ত গতি,
শক্ত মনের দুবলা হাতে
খাটি তাই খাবার জুটে,
বয়সেও ছুটি তোদের সাথে
ছুটির দিনেও রাত বিরাতে,
জানটা আমার এখনো লাফায়
তোদের মত তেমনি দাপায়।
ট্রেনের সাথে ছুটি আমি
জীবন আমার নয়ত দামী
তবু যাওয়ার ইচ্ছে নেই,
মরণ দ্বারে  ভিড় ত সেই।
কমলে  ভিড় যমদুয়ারে
তখন যাব  যাত্রা ছেড়ে।
সারা জীবন কাটল  ভিড়ে
ইচ্ছে একাই যাব ফিরে।
ভিড়ের মাঝেও একা আমি
সত্যি একা হব আমি।“