মাঝ রাত্তির ভিতর ঘরে এ কোন রোদ !
কিসের সাড়া শরীর জুড়ে, এ কোন বোধ !
বোধ হাঁটছে রাত বাড়ছে শিরায় শিরায়!
হৃদয়পুরে পুরানো নাও কে রে ভিড়ায় !
আবছা নদী, নৌকা তীরে ভিড়ছে একা
শবদেহ কার পড়ে আছে নিথর একা!
রোদের আশে মন ভিড়ালি মায়ার তরী
ঈশান কোণ মেঘ জমছে, হচ্ছে  ভারী।
সময় আছে যা নৌকা যা রে ফিরে,
কূল ভাঙলে নাও ডুববে ভাঙ্গা তীরে।
মাঝ নদীতে কূল ভাঙে না, এ কূল ভাঙে সর্ব ক্ষণ
রোদ দেখে তুই ভুলিস না ওই বিপদের ঈশান কোণ,
রোদ লুকালেই উঠবে ঝড়
ভাঙ্গা কূলে ভাসবে ঘর।
ও নৌকা যা ফিরে যা
রোদটুকু তুই সাথ নিয়ে যা।
আমার সাথে বোধটুকু থাক
অমৃতেই বিষ ঢেকে রাখ,
রোদ ভরে দে সূর্য্য স্নানে,
শবদেহে রোদ ভরুক প্রাণে ।