সমস্যা
------
আমার তালা আমারই চাবি
চাবি নিয়ে সারা দিন ভাবি !
আমার মাথা আমারই মন
চাবি হারিয়ে খুঁজি সারাক্ষণ !


গালি
------
অবোধ অশ্লীল কথায়
আঘাত করা গালি,
উপেক্ষা শীতল মাথায়
গালিতে জল ঢালি।


কৃষ্ণ ষন্ড
--------
কৃষ্ণ ষন্ডের আলো দেখেই আলো খাওয়া শুরু,
শ্বেত চর্ম লোভে আলো খোঁজে ভণ্ড ধর্মভীরু।


শান্তি ঘুম
--------
মাখালি কোন রঙের আলো
ভাল লাগে না আলোতে!
নিগূঢ় কাল ছিল ভাল
কালঘুম চাই শান্তিতে!