ছুঁবি স্বপ্নের চাঁদ!
পাবি  কী  চাঁদে  মাটির স্বাদ!


ডুববি নিস্তল সাগরে!
পাবি কী বায়ু নিস্তল কন্দরে !


কাঁদবি নিসঙ্গ নীরবে!
ফিরবে কী সুখ নিরানন্দ প্রসবে !


জ্বলবি বুকপোড়া রাগে!
পারবি কী পোড়াতে লুকানো দাগে !


নিবি বিচ্ছেদ বিদায়!
এক বার চলে গেলে ফেরা কি যায়!
*  *   *   *   *   *   *   *   *   *
মান ছেড়ে আয় মাটি ছোঁয়া  পথে, সুগন্ধ বাতাসে চাঁদমুখ অপেক্ষায় হাসে,
ডিনারের পরে হাঁটি সাথে রাতে, দেখি কোলে শিশুচাঁদ দুজনকে ভালবাসে।