রেসের ঘোড়া মাঠ ছুটছে, ঢুকছে বেগে ঘর ভিতর,
তীক্ষ্ন হ্রেস্বা ধ্বনি দুরাশাতে, ঘোড়া দেখার স্বপ্ন ঘর !
ভাগ্যে ঠাকুর লাথি মারে, স্বপ্ন সাথী অশ্ব ক্ষুর ।
চুর চুর কপাল চুর, ভাগ্য নেশায় মাতাল চুর।
কপাল জুড়ে ভাগ্য খুঁড়ে, ঘোড়া রোগের ক্ষুরের দাগ,
ভাগরে রেসের ভাগ্য ঘোড়া , কপাল জুড়ে ভাগ্য ত্যাগ!
ঘর ভাঙলি মন ভাঙলি, ভিতর বাহির দুই পোড়ালি,
পকেট হাওয়া ঘরও হাওয়া, দুর্ভাগ্য ঘসে স্বপ্ন খালি।
সার বুঝেছি রেস ছেড়েছি, আছি কর্মযোগীর অপেক্ষায়,
ভাগ্য আমার হাতের মুঠোয় রেসের মাঠে আর কে যায়!