সম্মুখে দ্বিমাত্রিক ছাইরং আকাশে,
জীর্ণ মুখ ভাসে ধুসর ক্যানভাসে
শূন্য দৃষ্টি স্থির শরীর, স্থবিরের দেশে।
বেরঙ্গীন সব অমূর্ত হওয়ার অপেক্ষায়
অভোগ্য নিঃস্পৃহ সব চাওয়ায় পাওয়ায়।
এই বুঝি সব!
জীবনের শেষ কী এসব!
শুধু এক নিঃশব্দ শব!
নিশ্চুপ, নিঃশব্দ, নিসাড়, নিঃসম্পর্ক সময়
অশীতল, উষ্ণতাহীন,কিছু যেন কিছু নয়,
নেই উড়ানের উচ্চতা, নেই পতনের গভীরতা,
সব যেন দ্বিমাত্রিক, এক অসহ্য স্থিরতা।
স্পর্শহীন দুখহীন সুখহীন নিঃস্পন্দ মুখ,
হৃৎপিণ্ডও চুপ, স্তব্ধ তার অনিচ্ছুক ধুকপুক
কিছু ক্ষণ টিকে থাকা অস্পষ্ট ভাবে নষ্ট হয়ে
যাওয়ার অপেক্ষায়, নিশ্চিহ্ন হয়ে শেষটুকু ক্ষয়ে।