স্বাধীনতা
সবাই ভাবে স্বাধীন হব, স্বাধীন মানে কি?
স্বাধীন মানে ক্ষীরটি খাব, তোর বাপের কি!
--------------------------------------------
দুঃখবিলাস
দুঃখবিলাস  কাব্য লিখ, থাক সুখালয়ে,
পাঠশালাতে যাও না কেন ? ক-খ শেখার ভয়ে !