রাত ঘুম! রাত ঘুম! ঘুম সমুদ্দুর !
রাতে ঝিকি মিকি আসে রাতরোদ্দুর
রোদ্দুর চোখে বসে, স্বপ্নের ভেলা ভাসে
রোদ্দুর না জেনেই আঁধারের কাছে আসে।
রোদ্দুর কথা বাঁধে, কথাতেই দেয় সুর,
আসে পাশে ঘুরে ঘুরে চলে যায় বহু দূর!
ঘুমে ঘুমে নি:ঝুম কপালে কথার চুম,
রোদ্দুর ডেকে আনে স্বপ্নের মায়া ঘুম!
শেষ রাতে রবি ডাকে ফিরে আয় রোদ্দুর,
রোদ্দুর মায়া কাটে, কাটে না ক্ষণিক সুর!