পিঠ পেতে বসে আছি রোদ্দুর ধরব ,
ভিতরেতে ধীরে ধীরে রোদ্দুর ভরব।
শীত শীত মেঘ এসে রোদ্দুরে ডাকল,
রোজকার কাজে কেজো রোদ্দুর চলল।
রোদ্দুরে ছোঁব বলি, হেসে মরে রোদ্দুর,
"চাঁদ-গা ছুঁয়ে আসি, সব দেব ভরপুর !"
                ***
রাত আসে, চাঁদ ওঠে, রোদ্দুর খেলে মাঠে ,
রোদ্দুরে ডাকে আয়, কথা কয়, সাথে হাঁটে।
দেবতরু তাকে মাখে, চাঁদ দেখে ভাবে হায়!
দেবতরু রোদ গায়, রাত রোদ পড়ে বিছানায়।
ঘুম রাত ধীরে ক্ষয়,  স্বপ্নেরও শেষ হয়
উঠে দেখি, ডুবে গেছি, আলো কুচি ঘরময় !