পুরানো কথায় দেখা হলে
শুধু সাধের সম্পর্ক টলে
তখন চলি তরল তলে
পুরানো সন্ধ্যে দেখতে পাই।


সেই চোখ পোড়ানো রূপ !
শীতে উষ্ণ দুপুর ধুপ !
আমার চেতন মনন চুপ !
তোর সবই আমার চাই !


একটু চিবুক ঠোঁটের ছোঁয়া !
শীতে বইল ফাগুন হাওয়া !
বাড়ল বাঁধন ছাড়া চাওয়া!
মন বলল জাহান্নামে যাই।


জাহান্নামে দিলি একি নাম !
তুই আনলি স্বর্গ ধাম !
মন বুঝলো না তোর দাম ।
রংমশালে পুড়ল জীবনটাই।


এখন আবার কেন রাগ !
কেন খুঁজিস পোড়া দাগ !
এই শিব-বুকে পা রাখ,
দে কেবল ঘৃণার আগুনটাই !