হলুদ চাঁদ হলুদ রাতে হলুদ আলোর সুতোয়
মন বুনছে হলুদ চাদর হলুদ দেখার ছুতোয়।
হলুদে লুকিয়েছে কত বসন্ত আর তার বাসন্তীও,
হেমন্তের হলুদ ধান শীষে উড়ো হৈমন্তী মনটিও।
হলুদে ডুবল চোখ, কেন হলো রে এমন !
আঁধারে ডুবছে রোদ, হলুদ এল কি কারণ!
দেখেছি হলুদ তবু পাকা ধানে হলুদ অচেনা!
মিশে যাই হলুদে, ভুলে অচেনা বালির সীমানা।
যাও হলুদ দূরে যাও আরও দূরে সরে!
কাল নাগিন ভরছে নীল লক্ষীন্দর শরীরে।
যখন হলুদ পাকা ধান ভিজবে শিশির জলে
চাইব না হলুদ, মিশে যাব সময়ের নীলে।