ছোট্ট ডানার পাখির মিল মালতী লতা ফুলে
উড়ার গান পাখির শিসে গরবী ডানা খুলে।
উড়ল পাখি দীর্ঘ গাছে, কুয়াশা ভেজা ডালে।
সিক্ত ঠোঁট স্বপ্নে মাখায় পক্ষিরাজের গালে,
পক্ষিরাজের চঞ্চু ঘাতে ভাঙ্গল পাখির ঠোঁট,
নিরব পাখি উড়বে ভাবে, ডানায় নখের চোট।
দীর্ঘ গাছ ঝড়ে দোলে, ফুল দেখে না পাখি,
একা মনে ভাবছে পাখি জীবন কিছু বাকি
উড়ল পাখি মনের জোরে শূন্য আকাশ কোলে,
নীল পাখি ব্যথায় নীল, নীলে গেল মিলে।