সুখের বাসায় কষ্ট
.                দুঃখবিলাস, হতাশা !
কষ্ট কীট ধরছে
.                সুখে অসুখ মাকড়সা !


দিন রাত্রি দুঃখযাত্রী
.                রজ্জু সাপে ভয় !
সুখে থাকা প্রাণ,
.                মিথ্যা চিন্তা অপচয়।


অলস মন দুঃখ-ব্যস্ত
.                  কাজ দুঃখ করা,
দুঃখীর কাজ দুঃখ-জপ
.                  দুঃখে জীবন ভরা।


দুঃখকে ভালবাসি, দুঃখ
.                  সুখে বরণ করি
খুশিতে সুখ বিলিয়ে দিয়ে,
.                  দুঃখ হরণ করি।