কোন দুঃখে ধরাস মাথা ,
রাই সাগর জলে চল ।
সাগর ঢেউয়ে তোরই কথা,
শত স্মৃতির হট্টগোল !


বালি বুক পেতেই থাকে,
ঢেউ আসার শেষ নাই !
তীর স্মৃতি মুছতে থাকে
অতীত মিছাই খুঁজিস রাই !


উছল ঢেউ তোরই মত
তীরে আকুল আছাড় খায় !
বালি বুকে তৃষ্ণা এত
তীর নতুন ঢেউ চায় !