দেবীপায়ের তলায় পুড়ছে পঞ্চ গন্ধি ধূপ,
মন্ত্র চাপে কান্না চেপে দেবী ইচ্ছে চুপ !
মুখ ঢাকছে যজ্ঞ ধুনোর সফেদ ধোঁয়াশা,
ও পাগল ! ও পাগল! ঘামের গন্ধ নিয়ে যা!


যজ্ঞ ঘিয়ে ভিজছে দেবীর সব হারানো সুখ,
গহণা ঢাকা বুকে কে বুঝবে দেবীর দুখ !
দেবীর চোখে জল,পাগল চক্ষু তুলে দেখে !
অশ্রু ফোঁটা ধরবে পাগল, সে যাবেই নরকে !