কবে থেকে গান্ধারী হয়ে আছি!
তাকে কতদিন দেখা হয় নি !
তাই চোখ বুজে দেখি সূর্য্যের শৈশব।
চোখ খুললে গাঢ় অন্ধকার!
সেচ্ছা গান্ধারী তো আর নই!
পাখির ডাকের সাথে সূর্য্যের আকাশ ঘোরা দেখি ,
উনুনের আলো আর গরম চার অপেক্ষায় থাকি।
চাএর উষ্ণতায় পাই আলোর পরশ।
সকাল থেকে সন্ধ্যা হয়
ওদের চোখে দিন ফুরায়,
সুপারি গাছের আড়ালে সকাল সন্ধ্যে সূর্য্য উঠে
ভেজা  ক্ষেতের রাস্তা দেখায়
দিন চুঁয়ে পড়ে ক্ষেতের রাস্তায়, গাছের গায়!
অন্ধকারে আমার দিন ফুরায় না।
সব দেখার পর চোখ  ঢাকা দেব,
এমন গান্ধারী ইচ্ছে নেই আমার !
শেষ অন্ধকারে যাওয়ার আগে
চোখ বুজে দীপাবলি দেখার  ইচ্ছে হয়!
চারিপাশে সবাই মিলে কথা বললে  
শেষ দীপাবলিটা দেখতে পাই!
সে দীপাবলিটা আর হয় না!