অনিদ্রিত রাতের পথে জঞ্জাল উড়ে!
একটু ঘুম দাও, ঘুম !
জঞ্জাল জমা হোক ঘুমের গভীরে।
তাগিদের চাপে সব সবুজ এখন কৃষ্ণ ফসিল !
মুক্তির অপেক্ষায় জীবনের জীর্ণ দলিল ।
রাতের সাথে অনিদ্রা হাঁটতে থাকে,
খনন চলতে থাকে ।
কৃষ্ণ ফসিলে কাল হয়  ঘুমের  আকাশ!
একটু ঘুম দাও, পরিচ্ছন্ন ঘুম ঘরে।
রাত ভর পরিচ্ছন্ন জীবনের সুবাস
আর সবুজ মেখে পাখিদের শীতল ভোরে
প্রাণবন্ত জীবন ছুটুক উন্মুক্ত অনিশ্চিত প্রান্তরে!