বইছি পিঠে এ কার নাম !
সারা জীবন দিচ্ছি দাম !
ফেলছি পাগল মাথার ঘাম,
একটু ভাব একটু থাম!


নামকানা মন হলি কেন?
নামের জালে হারাস কেন !
কিসের ঘোরে অন্ধকারে,
দিন রাত্রি ভুলের ঘরে !


এতো দুদিন একটা জীবন।
থাকি বন্ধু নিজের মতন,
ওরে বন্ধু পাশে আয় !
নাম নিয়ে কী আসে যায়,


আসছে দেখ রাত্রিবেলা,
অজানা সব তারার মেলা।
নামহীন পথে হাঁটবো সাথে
নাম হারাবো ধুলোর পথে।