দিলি নিদারুন জ্বালা! ঘোর অপমান!
অপমানে দাউ দাউ হৃদয় শ্মশান!
রক্ত ধমনীতে লাভা তপ্ত অগ্নিস্রোত,
অপমানে ঝলসানো হৃদয়ে মৌনব্রত!
রাগ অঙ্গার হয়ে থেকে গেল বুকে,
অঙ্গার নিভবে না লজ্জার শোকে!
অনুভবে আসে যদি আজকের ভুল!
ভুল করে ফেলিস না জ্বালা মুখে ফুল!