অস্তিত্ব টিকিয়ে রাখি দুইটি মানুষ,
আগে মানুষ পরে নারী বা পুরুষ।


মানুষের মন নিয়ে মনে মনে ঘুরি,
চোখে চোখ রেখে তাকাতেও পারি,
দন্ডধারীদের তবে কেন এত জারিজুরি!


চিন্তায় গতি নিয়ে নারীরাও ছুটি,
ভাবনায় ভিতে পুঁতি চরিত্রের  খুঁটি।
কথাতে অমত দিলে কেন ওঠে ভ্রূকুটি!


স্বপ্ন পুষে পাশে যদি চলি,
দিশা দেখিয়ে সাথে যেতে বলি।
ঠেলে দিয়ে বল কেন যাও অন্ধগলি!


প্রাণ দিয়ে প্রাণকে আগলে রাখি,
মান দিয়ে মানকে সামলে রাখি।
মানটুকু কেড়ে নিলে কি রাখবি বাকি!


নারী নারী রূপে থাক পুরুষ পুরুষ।
বিশ্বে এক অস্তিত্বে দুই পূর্ণ মানুষ।