ভণ্ড ষন্ডের আলো দেখেই আলো খাওয়া শুরু,
শ্বেত চর্ম লোভে আলো খোঁজে অন্ধ ধর্মভীরু।
অযাচিত জন্মের ক্ষুর ঘর্ষণ।
উন্মত্ত মস্তিষ্কে গরল মন্থন।
বিষে পুড়ছে সবই,
পলাশ কত পিছোবি!
পিছোতে পিছোতে গারদের এপার,
ওপারে সে  ভন্ড নির্বিকার।
ষন্ড গিলেছে বাসি ফুলের মালা,
পলাশের একাকী বিষণ্ণ পথ চলা।
স্বপ্ন পুষে জাবর কাটে ষন্ড,
স্বপ্ন দোষে পলাশ ফুলে দন্ড।
পলাশ অপমানে নিরাপদে
নিশ্চিন্ত দিশাহীন গারদে,
কৃষ্ণষন্ড ওপারে
সুখ সন্ধানে চরে।