চোখ গেল চোখ গেল বলে উড়ে গেল অতীত মন!
চোখ ত গেলই সাথে ভাসল সব মনে রাখা পুরাতন,
ঝিরঝির ভোর বৃষ্টি, বিকেল মিষ্টি রোদ,গোধুলীর কোণ।
সব ফিরে দেখে এল, কিন্তু একাকী শুধু বিষণ্ণ একজন!
অন্যজন সব নিয়ে চলে গেছে, সব ফেলে গেল বলে,
অন্য ঘরে তার মনে অন্য আলো অন্য রঙে খেলে!
হেরে যাওয়া ইচ্ছায় নীল জানালার উঁকি দিয়ে আসি।
ফেলে যাওয়া বেহাল বেহালা বাজে, ফুটো বাঁশ বাঁশি!
পর্দার ওপারে কি জানি না!
ওপারকে মানতেও পারি না!
বৈশাখী  ঝড় কেন উঠে না !
দেখি পর্দার ওপারে কী!
ও রে! চোখ গেল পাখি!
এক বার ফিরে আয়!
লিখে দে ডানায় ডানায়
সব গেল! সব গেল! এই তোকে মানায়!