খিটি মিটি তেলে ভাজা,
তেলে বেগুন জ্বলে!
রাগ অভিমান কুমির ডাঙ্গা
কত খেলা চলে!
সকাল বিকাল মুখ গোমড়া,
হাসির দেখা নাই!
রাত্রি এলেই সুজন দুজন
ঝগড়া মুখে ছাই!


এমনি করেই চলবে কী
সারা জীবন হায়!
প্রেমের ভাঁটা ঝগড়া আনে
সঙ্গে থাকাই দায়!
দুটোই তখন পাগল হত,
প্রথম প্রথম দেখা,
ছাগল দুজন ভাবে এখন
সংসারে কী ঠেকা!


বিজ্ঞানী ভাই বলি কর,
এক ছিপি আবিস্কার,  
কানে ছিপি দিয়ে কাটাই,
এ সংসারে নমস্কার!
অতীত গানের গলায় এখন
বিকট মেশিন গান!
খুসিতে ৮খান হতাম,
এখন ভয়েতে আধখান!


দাম্পত্য কলহ ত নয়,
ভীষণ অজা যুদ্ধ !
কলহ শেষে খোলস ছেড়ে
প্রেম নিত্য শুদ্ধ!
তার ছিঁড়লে ওরে সুজন,
হস না দিশহারা,
যাস না দূরে সুর হারিয়ে,
ওরে ভাঙ্গা একতারা!