হিম আর্তনাদ শুনতে পাই!
     এক উন্মুক্ত সরোবর হয়ে যায় কূপ!
বেসামাল স্মৃতির আর্তনাদ, হৃদয় স্থবির নিশ্চুপ।


         নীল আর্তনাদে দিশেহারা হই!
    দুপুর আকাশ বিদ্যুতে হয়েছিল চৌচির!
অন্ধকূপে কেঁপেছিল ভেজাডানা স্মৃতিদের ভীড়।


          আর্তনাদ কি করে সামলাই!
   কূপে নামধামহীন অগ্নি শিখা লেলিহান!
পরক্ষণে উপচায় কূপভর্তি লবনাক্ত অভিমান!


            আর্তনাদে শূন্য হয়ে যাই!
    তারপর অন্ধকূপ নিশ্চুপ একাকী বহুদিন।
অন্ধকারে মাথা খুঁড়ে আর্তনাদ নীরবে বিলীন।


          থাকি আর্তনাদের অপেক্ষায়!
    ব্যাথার প্রস্তর চাপে হৃদয় হয়েছে অসাড়!
সরোবর কূপ বন্দী ভয়ে ক্লান্ত, অস্পৃশ্য কারাগার!


           এক ভোরে দেখতে পাই!
    অন্ধকূপ পেয়েছে রূপ উন্মুক্ত পদ্ম সরোবর!
শঙ্খ নাদে ভরপুর সেই হাসি কল কল জল ঘর!