কত দিনের পুরান কালো খাতা,
খর রৌদ্রে খোলা ছিল বারণ।
রোদে স্বেচ্ছা দহনের বিলাসিতা,
খাতা না খোলার বিচিত্র কারণ !


খাতা ফেলে গেছে অনেক কিছুই।
অদ্ভুত কথা, খুঁটে খুঁটে খায়
দল বেঁধে আসা ইচ্ছে চড়ুই!
কথা কুড়ানোর নেই আর দায়!


ইচ্ছেরা উঠে সেচ্ছা গাছের ডালে,
কাল সর্প তুলে বিষ ফণা।
মগ ডালে দুলে তালে তালে ,
বিষের সাথে নীলচে আলোর কণা!


ফুটেছে হুল, ফুটেছে রক্ত ফুল!
ফুল পড়েছে চেতন দেবের পায়,
রক্ত ফুল, অজ্ঞ মনের ভুল।
একথাই লেখা নেই খাতার পাতায়,


কালো খাতার বিবর্তন হচ্ছে সাদা খাতায়!