কি করে দিই যা দেওয়ার নয়!
ছেড়ে দিলেই কি দেওয়া হয়!
এ কী সহবাস! না প্রণয়ের নাশ!
বিবাহ মালা কেন বিবাহের ফাঁস!
মন কেন নীচু আজ চায় সন্ন্যাস!


তবু দেখি মনে রাখি অশ্রু সিক্ত আঁখি,
কর্ম ধর্ম দিয়ে প্রেম জোর করে ঢাকি।
দিন রাত উল্কা পাত বাধ্যতার উত্তপ্ত প্রস্তর,
এ কি ব্যথা! হে বিধাতা! যন্ত্রনা বুকের ভিতর!


উপবাসী লজ্জিত প্রেম আছে দীর্ঘ প্রতীক্ষায়,
অক্ষন্তব্য প্রেম তোর প্রেম নয়,ক্ষমা ভিক্ষা চায়।