ফাগুন রঙের ঢং , লালী পলাশডাঙ্গার বুক !
ষোলর চোখে রং, রাঙ্গা পলাশকলির মুখ
পাগল পলাশ বয়স, লাজুক লাজুক ইচ্ছে!
রঙের উপর রঙ , রামধনু রঙ মাখছে!


হৃদয়পুরে আবীর ছুঁড়ে পাগলী পলাশ আশা !
দুনিয়া জুড়ে রঙ ছড়িয়ে বাঁধল বুকে বাসা।
দুদিন পরে রঙ সে ধুল ইছামতীর পাড়ে,
রং উঠলে, চিনল না রে, উঠল ধুলো ঝড়ে।


অচেনা সব রঙের খেলায় সময় হল পার,
কত রঙ পালটে গেল, মুছল কোথায় আর !
পলাশ ফুলে ফাগুন গুলে লাল সিন্দুরে রঙ,
উড়ছে সিন্দুর রঙ আমার চিন্তা জবড় জং!


কোনটা যে রঙ, কোনটা বেরঙ, রঙ বেরঙের দিন
ধুসর মনে পলাশ খুঁজি, ছেঁড়া পলাশ অমলিন!